1. info2@kamalgonjerdak.com : কমলগঞ্জের ডাক : Hridoy Islam
  2. info@kamalgonjerdak.com : admin2 :
  3. salauddinsuvo80@gmail.com : Salauddin Suvo : Salauddin Suvo
কমলগঞ্জে কালভার্টের মুখ বন্ধ করে গৃহ নির্মাণের উদ্যোগ - কমলগঞ্জের ডাক
সোমবার, ০৬ জুলাই ২০২০, ১২:৫০ অপরাহ্ন

কমলগঞ্জে কালভার্টের মুখ বন্ধ করে গৃহ নির্মাণের উদ্যোগ

  • প্রকাশিত : রবিবার, ২৮ জুন, ২০২০
  • ৮ View

নিজস্ব প্রতিবেদক: মৌলভীবাজারের কমলগঞ্জের আদমপুর ইউপির তেতইগাঁও গ্রামে কালভার্টের মুখ বন্ধ করে ধানি জমি ভরাট করে গৃহ নির্মাণের উদ্যোগ নিয়েছেন জনৈক বিদ্যামনি সিংহ। কালভার্টের মুখ বন্ধ থাকায় পানি নিষ্কাশন বন্ধ হওয়ায় অল্প বৃষ্টিতেই গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। গ্রামবাসীর অভিযোগে সরেজমিন তেতইগাঁও গ্রাম ঘুরে এ চিত্র পাওয়া যায়।

সরেজমিন দেখা যায়, তেতইগাঁও গ্রামে জনৈক বিদ্যামনি সিংহ তার বোনের ধানি জমি ভরাট করে সেখানে বোনের জন্য একটি গৃহ নির্মাণের উদ্যোগ নিয়েছেন। গত শুষ্ক মৌসুমে ধানি জমি ভরাট করার সাথে সাথে একটি কালভার্টের মুখও ভরাট করে নেওয়া হয়। ফলে গত কয়েকদিনের বৃষ্টিপাতে রাস্তার ওপর দিক থেকে পানি নিষ্কাশিত হতে না পেরে তেতইগাঁও গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে যায়। ধানি জমির সাথে গ্রাম্য রাস্তার অনেকখানি পানিতে নিমজ্জিত হয়ে পড়ে। এতে গ্রামবাসীরা দুর্ভোগের শিকার হচ্ছেন

গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, কোন ধরনের বিধি নিষেধ না মেনেই গৃহ নির্মাণে ধানি জমি ভরাটের সাথে কালভার্টের মুখও ভরাট করা হয়েছে। কালভার্টের মুখ বন্ধ থাকায় সঠিকভাবে পানি প্রবাহিত না হওয়ায় তেতইগাঁও, ভানুবিল, নয়াপত্তন ও ছনগাও গ্রামের প্রায় ২০০০ একর জমিতে এবার আবাদ হবে না। কালভার্টের মুখ ভরাট করায় আদমপুর ইউনিয়নের চেয়ারম্যানের কাছে একটি লিখিত অভিযোগ হয়েছে। তবে ইউপি চেয়ারম্যান দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে ভ্রমণে থাকায় এ অভিযোগ নিয়ে এখনও কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি।

তবে বিদ্যামনি সিংহ বলেন, উল্লেখিত ধানি জমিতে তার এক বোনের জন্য একটি গৃহ নির্মাণ করতেই মাটি ভরাট করা হয়েছে। আর কালভার্টটি জমির ঠিক মাঝামাঝি পড়ে যাওয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে। কালভার্ট বন্ধ থাকায় পানিষ্কাশন বন্ধসহ জলাবদ্ধতার কথা স্বীকার করে তিনি। এজন্য তিনি এ নিয়ে গ্রামের মুরব্বীসহ গ্রামবাসীদের নিয়ে সামাজিকভাবে বসেছিলেন কিভাবে পানি নিষ্কাশন ব্যবস্থা চালু রাখা যায় তার বিষয়ে কোন সহায়তা পাননি।যেহেতু এটি একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে তা সমাধানে তিনি চিন্তা ভাবনা করছেন।

আদমপুর ইউপি চেয়ারম্যান আবদাল হোসেন বলেন, তিনি অনেক দিন যুক্তরাষ্ট্র ভ্রমণে ছিলেন। গত ২৪ জুন দেশে ফিরেছেন। অভিযোগটি করা হলে তার অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে থাকতে পারে। তারপরও তিনি তা খতিয়ে দেখে সমস্যার সমাধানে দ্রুত উদ্যোগ নিবেন।

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী বলেন, এখানে সরকারি অনুমতি না নিয়ে কোনভাবে মাটি ভরাট করা ঠিক হয়নি। তার ওপর কালভার্টের মুখ ভরাট করে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ করা ঠিক হয়নি। সরেজমিন তদন্তক্রমে এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন....
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কমলগঞ্জের ডাক | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By : Radwan Ahmed
error: Content is protected !!