1. info2@kamalgonjerdak.com : কমলগঞ্জের ডাক : Hridoy Islam
  2. info@kamalgonjerdak.com : admin2 :
  3. salauddinsuvo80@gmail.com : Salauddin Suvo : Salauddin Suvo
২৫ হাজার অকাশ্মীরি স্থায়ী নাগরিক হলেন - কমলগঞ্জের ডাক
রবিবার, ২৮ জুন ২০২০, ০৯:৪৮ অপরাহ্ন

২৫ হাজার অকাশ্মীরি স্থায়ী নাগরিক হলেন

  • প্রকাশিত : রবিবার, ২৮ জুন, ২০২০
  • ৯ View

অনলাইন ডেস্ক:: প্রায় ২৫ হাজার অকাশ্মীরি স্থায়ী নাগরিকের প্রশংসাপত্র পেলেন। যার মধ্যে একজন আইএএস অফিসার।

গত বছর আগস্টে ঐতিহাসিক ৩৫এ ধারার অবলুপ্তি ঘটে। জম্মু-কাশ্মীরের নিজস্ব সংবিধান ছিল। সেই সংবিধান অনুযায়ী, বাইরের রা্জ্যের কেউ ভূস্বর্গের স্থায়ী নাগরিক হতে পারতেন না। জমি-স্থাবর সম্পত্তির মালিকও হতে পারতেন না। বাড়ির মেয়ে যদি অন‌্য রাজ্যের ছেলের সঙ্গে বিয়ে করে, তবে সেও স্থায়ী নাগরিকত্ব হারাত। এমনকী, মা-বাবার সম্পত্তির ভাগও পেত না। ব‌্যতিক্রম শুধু স্থানীয় পুরুষদের বিয়ে করা ভিন রাজ্যের নারীরা।

গত বছর আগস্টে জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইন চালু হওয়ার পর থেকে আশায় বুক বাঁধছিলেন ভিন রাজ‌্য থেকে কর্মসূত্রে দীর্ঘদিন জম্মু-কাশ্মীর ও লাদাখে কাটিয়ে দেওয়া মানুষজন। নতুন আইন মোতাবেক সম্প্রতি স্থায়ী নাগরিক হলেন ২৫ হাজার জন। যাদের মধ্যে অন‌্যতম বিহারের আইএএস অফিসার ও কৃষি উৎপাদন বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি নবীন চৌধুরী।

এ নিয়ে ক্ষোভে ফেটে পড়েছে সেখানকার দুই প্রধান রাজনৈতিক দল ন‌্যাশনাল কনফারেন্স ও পিপলস ডেমোক্র‌্যাটিক পার্টি। তাদের বক্তব‌্য, নতুন এই আইনকে হাতিয়ার করে দেশের একমাত্র মুসলমান সংখ‌্যাগরিষ্ঠ রাজ্যের জনতত্ত্ব বদলানোর ছক করছে আরএসএসের নীতিতে চলা কেন্দ্র সরকার।

নতুন আইনে সেখানে ন্যূনতম ১৫ বছর বসবাস করছেন এমন কর্মী, ভিনরাজ্যে বিয়ে করা কাশ্মীরি নারী ও তাদের সন্তান, পাকিস্তান থেকে আসা শরণার্থীরা আবেদন করতে পারবেন স্থায়ী নাগরিকত্বের। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে সেই নিয়ম ১০ বছর।

শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন....
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কমলগঞ্জের ডাক | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By : Radwan Ahmed
error: Content is protected !!