1. info2@kamalgonjerdak.com : কমলগঞ্জের ডাক : Hridoy Islam
  2. info@kamalgonjerdak.com : admin2 :
  3. editor@kamalgonjerdak.com : Editor : Editor
দুই মাস পর মসজিদ খুলে দিল সৌদি আরব
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:০৩ অপরাহ্ন

দুই মাস পর মসজিদ খুলে দিল সৌদি আরব

  • প্রকাশিত : রবিবার, ৩১ মে, ২০২০
  • ৫৪১ জন পড়েছেন

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে দুই মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর মসজিদ খুলে দিয়েছে সৌদি আরব। রবিবার থেকে মসজিদে নামাজ পড়তে যেতে পারছেন দেশটির মুসল্লিরা।

আরব নিউজ জানায়, এদিন ভোরে ফজরের নামাজ থেকে খুলে দেয়া হয় মসজিদ গুলো। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত ঠিক করে দেয় সৌদি কর্তৃপক্ষ। নামাজ পড়তে যেতে মুখে মাস্ক এবং ব্যক্তিগত জায়নামাজ ব্যবহার করতে হবে। এ ছাড়া কারও সঙ্গে হাত মেলানো যাবে না এবং নামাজ পড়ার সময় অন্তত দুই মিটার দূরত্বে দাঁড়াতে হবে প্রত্যক মুসল্লিকে।

রাজধানী রিয়াদের অন্যতম বৃহত্তম প্রার্থনাস্থল আল রাজি মসজিদ কর্তৃপক্ষের একজন আব্দুল মাজিদ আল মোহাইসেন বলেন, সৃষ্টিকর্তার অশেষ করুণায় মানুষকে নামাজের জন্য মসজিদে ঢাকতে পারছে, ঘরে বসে এখন নামাজ পড়তে হবে না, এটা অসাধারণ অনুভূতি।

তবে মসজিদে ১৫ বছর বয়সের নিচে কোনো শিশু এবং যাদের দুরারোগ্য ব্যাধি আছে তাদের মসজিদে আসা থেকে বিরত থাকতে বলা হয়েছে। এ ছাড়া ঘর থেকেই মুসল্লিদের ওজু করে আসতে আহ্বান জানানো হয়েছে।

সাইদ মামুন বশির নামে রিয়াদের এক সিরীয় আরব বাসিন্দা বলেন, মসজিদে নামাজের আহ্বান শুনে এবং নামাজের জন্য মসজিদে ঢুকতে পেরে আমার চোখে পানি চলে এসেছে।

এদিকে এ মাসের শুরুতে সৌদি কর্তৃপক্ষ জানায়, পবিত্র নগরী মক্কা ছাড়া ২১ জুন পর্যন্ত কারফিউ জারি থাকবে। তিন ধাপে বিধিনিষেধগুলো তুলে নেয়া হবে।

তবে হজ ও ওমরাহ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এখনও কাবা শরিফে ওমরাহ বন্ধ আছে।

৩০ মিলিয়ন জনসংখ্যার সৌদি আরবে এখন পর্যন্ত ৮৩ হাজারের অধিক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৪৮০ জন মারা গেছেন। উপসাগরীয় অঞ্চলের সাতটি দেশে সবচেয়ে বেশি মৃত্যু সৌদি আরবে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন....
© ২০১৯-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | কমলগঞ্জের ডাক | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By : Radwan Ahmed
error: কপি সম্পূর্ণ নিষেধ !!